Friday, April 20, 2012

একটাই জিমেইল আইডি কে ব্যবহার করুন মিলিয়ন বিলিয়ন আইডি হিসেবে

পরকরুনাময় আল্লাহপাকের নামে শুরু করছি। gmail বর্তমান সময়ে সম্ভবত সব থেকে জনপ্রিয় ইমেইল সার্ভিস প্রোভাইডার । আমরা সবাই কম বেশী জিমেইল ব্যবহার করি বা করে থাকি ।জিমেইল এর অনেক ফিচার এর পাশাপাশি এর সহজ ও সাবলীল উপস্থাপনাই এনে দিয়েছে এই বিপুল জনপ্রিয়তা । আজ আপনাদের সাথে শেয়ার করব জিমেইল এর সহজ কিন্তু খুবই করজকরী ১ টা ট্রিক । এটা হচ্ছে আপনার একটাই জিমেইল আইডি কে আপনি কিভাবে মিলিয়ন - বিলিয়ন আইডি হিসেবে ব্যবহার করতে পারবেন ।
আসুন দেখে নেই কিভাবে

 ডোমেইন নাম চেঞ্জ করে
 ধরুন আমার  একটা  জিমেইল আইডি আছে এবং সেটা হচ্ছে  auntar@gmail.com . এখন আমি ফেসবুক এ একটা আইডি খুললাম এই ইমেইল আইডি টি ব্যবহার করে । আপনার কি মনে হয় আমি আবারো এক ই আইডি ব্যবহার করে আর আইডি খুলতে পারব ফেসবুক এ ? না , তাই না ? কিন্তু আসলে তা সম্ভব এই একই আইডি ব্যবহার করে । যেমন আমি যদি   auntar@gmail.com এর  জায়গায় লিখি  auntar@googlemail.com  তাহলে এটা ফেসবুক এর  সার্ভার এ দেখাবে ভিন্ন  দুইটি আইডি হিসেবে কিন্তু আসলে এটা ওই আগের আইডি এর ই মিরর !  দুইটা আইডি এর ইনবক্স কিন্তু একটাই !
+ লেজুড় জুড়ে দিয়ে
জিমেইল এর আসল আইডি  auntar@gmail.com  @ এর আগে এবং  auntar  এর পর আপনি যা ইচ্ছা টাই লেজুড় জুড়ে দিতে পারেন শুধু মাঝে একটা "+" চিহ্ন থাকতে হবে । যেমন ধরুন  auntar+bhat.khamu.na@gmail.com ,  auntar+tunerpage@gmail.com  ইত্যাদি। আপনার যত ইচ্ছা আপনি তত গুলো আইডি এভাবে বানাতে পারেন শুধু + এবং লেজুড় জুড়ে দিয়ে । সব ই কিন্তু আসল আইডি  uradhura@gmail.com মিরর হবে । অর্থাৎ এর যেকোনো টার ই ইনবক্স হবে আসল আইডি এর ইনবক্স ! ! !
(.) Dot  চিহ্ন ব্যবহার করে
আসল আইডি auntar@gmail.com এর যে কোন  জায়গায় যে কোন ভাবে ডট চিহ্ন (.)  ব্যবহার করে ও আপনি তৈরি করতে পারেন মিলিয়ন বিলিয়ন মিরর আইডি । যেমন aun.tar@gmail.com , au.nt.ar@gmail.com  , auntar.....@gmail.com এগুলর সবগুলই কিন্তু আপনার আসল আইডি এর মিরর আইডি হবে । অর্থাৎ এগুলর যেকোনো একটা তে যে কোন মেইল আসলে তা কিন্তু মূল আইডি auntar@gmail.com এর ইনবক্সেই পাওয়া যাবে । কিন্তু যেকোনো  সার্ভার এ এটাকে এক বলে চিনতে পারবে না । identical difference  এর জন্য এগুলর প্রত্যেকটাকে একটা  ভিন্ন আইডি হিসেবে গননা করবে যে কোন সার্ভার !
এই ভাবেই আপনি আপনার জিমেইল আইডি থকে কোন কষ্ট ছাড়াই  সর্বাধিক ফায়দা নিতে পারেন । আরা করি আপনাদের ভালো লেগে থাকবে টিউন টি। কাজে  লেগে থাকলে তো  কথাই নেই  ভালো থাকবেন সবাই।